প্রতিনিধি নিয়োগ চলছে! প্রতিনিধি নিয়োগ চলছে!! বিস্তারিত জানতে : ০১৬৭৬৩৬৯৪১৫
প্রচ্ছদ | জাতীয় | আন্তর্জাতিক | খেলাধুলা | বিনোদন | রাজনীতি | লাইফ স্টাইল | শিক্ষাঙ্গন | অর্থ বানিজ্য | আইন আদালত | আবহাওয়ার নিউজ | ইতিহাস ঐতিহ্য | এক্সক্লুসিভ নিউজ | কৃষি সংবাদ | চাকরির খবর | সারাদেশ | সাহিত্য সংস্কৃতি | স্মৃতিতে অম্লান | জীবন ও দর্শন | বিজ্ঞান প্রযুক্তি

টানা বৃষ্টি ও যানজট ভোগান্তিতে রাজধানীবাসী

আপডেট : July, 25, 2017, 8:52 am

জিপি নিউজঃ একটানা বৃষ্টিপাতের কারণে ঢাকার বেশিরভাগ রাস্তায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। রাস্তাগুলো পানিবন্দি হওয়ায় ঠিক কোথায় গর্ত রয়েছে তা বুঝতে পারছেন না গাড়িচালকরা। ফলে ধীরগতিতে গাড়ি চলার কারণে সৃষ্টি হচ্ছে ব্যাপক যানজট। জল আর যানজটের কারণে দুর্ভোগ আর ভোগান্তিতে পড়েন রাজধানীবাসী।

দুই দিন ধরে দেশজুড়েই ভারী বৃষ্টি হচ্ছে। তবে কোথাও কোথাও হচ্ছে অতিভারী বৃষ্টি। বৃষ্টিপাতের এই প্রবণতা থাকবে আরো দুই দিন। আর অতিভারী বৃষ্টি হলে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি অঞ্চলে আবার ভূমিধসের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর জানায়, সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হচ্ছে কক্সবাজারে। এ জেলায় অতিভারী বৃষ্টি হচ্ছে। ৮০ মিলিমিটারের বেশি বৃষ্টি হলেই তা অতিভারী হিসেবে গণ্য করে আবহাওয়া অফিস।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, সোমবার সকাল ৯টা পর্যন্ত বিগত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে লামায়। সেখানে ২৭৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পাহাড়ে সবচেয়ে বেশি বৃষ্টি হওয়ায় দক্ষিণ-পূর্বাঞ্চলের পাহাড়ি প্রধান নদীগুলোর পানি বৃদ্ধি পাচ্ছে। এতে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি অঞ্চলে ভূমিধসের শঙ্কা রয়েছে।

এদিকে দুই দিন ধরে টানা বৃষ্টিপাতের কারণে ঢাকার বেশিরভাগ রাস্তায় সৃষ্টি হয়েছে জলজট। রাস্তাগুলো পানিবন্দি হওয়ার কারণে ঠিক কোথায় গর্ত রয়েছে, তা বোঝা যাচ্ছে না। ধীরগতিতে চলছে গাড়িগুলো। এতে যানজটের ভোগান্তির শিকার হন রাজধানীবাসী। রাজধানীর বেশিরভাগ প্রধান সড়কই অসংখ্য ছোট বড় খানাখন্দে পরিপূর্ণ। মূল সড়ক থেকে শুরু করে গলিপথ সব জায়গায়ই দুর্ভোগ। ভারী বর্ষণ আর রাস্তা কাটাকাটিতে সড়কগুলো এখন ছোট ছোট খালে রূপ নিয়েছে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান জানান, পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, উত্তরপ্রদেশ, বিহার বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্বদিকে আসাম পর্যন্ত বিস্তৃত যার একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর ফলে মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে।

এদিকে সাগরে লঘুচাপের কারণে বন্দরের তিন নম্বর সতর্কতা সংকেত এখনো বলবৎ রয়েছে। এ জন্য সব ধরনের মাছ ধরার ট্রলার ও নৌকা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমি বায়ুর এমন প্রকৃতির জন্য রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশিরভাগ জায়গায় অস্থায়ী দমকা হাওয়া ও বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এ ক্ষেত্রে কোথাও কোথাও ভারী বৃষ্টি এবং কোথাও কোথাও অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত এই ধারা অব্যাহত থাকবে।

এদিকে দেশের নদনদীর মধ্যে বর্তমানে দুই নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। মাতামুহুরী নদীর পানি চিরিঙ্গায় বিপদসীমার ৪১ সেন্টিমিটার ওপর দিয়ে আর কপোতাক্ষ নদের পানি ঝিকরগাছায় ২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুসারে গতকাল সোমবার ঢাকায় ২৪ মিলিমিটার পরিমাণ বৃষ্টি হয়েছে।

সরেজমিন দেখা যায়, ফার্মগেট থেকে মিরপুর হয়ে উত্তরা আসার পথে গাড়িগুলো চলছে থেমে থেমে। বিজয় সরণি পার হওয়ার পরই জ্যামে আটকে থাকতে হচ্ছে দীর্ঘক্ষণ। ওই এলাকা থেকেই শুরু হয়েছে মেট্রোরেলের জন্য খোঁড়াখুঁড়ি। বৃষ্টির কারণে নাকাল হতে হচ্ছে মিরপুর-১০, কালশী, পূরবী, মিরপুর ১১-এর বাসিন্দাদের। সেখানকার সড়কের প্রায় পুরোটা ছোট ছোট খানাখন্দ; জমে আছে ময়লা কাদাপানি।

প্রেসক্লাব থেকে ফার্মগেট পুরো রাস্তায় দেখা গেছে দীর্ঘ যানজট। হাইকোর্ট, পল্টন, মৎস্য ভবন, শাহবাগ, কারওয়ানবাজার ও ফার্মগেট প্রতিটি মোড়েই গাড়ির দীর্ঘ জট। দীর্ঘ সময় জ্যামে বসে থাকা যাত্রীদের চোখেমুখে ছিল বিরক্তির স্পষ্ট ছাপ। ভোগান্তির যানজটের সঙ্গে যুক্ত হয়েছে পরিবহন সংকট। শাহবাগ ও ফার্মগেট মোড়ে শত শত মানুষকে গাড়ির জন্য দাঁড়িয়ে থাকতে দেখা যায়। অনেকেই পরিবহন না পেয়ে বৃষ্টিতে ভিজে হেঁটেই গন্তব্যস্থলে রওনা দিচ্ছেন।

গুলিস্তান থেকে রামপুরা রুটে তীব্র যানজট দেখা গেছে। পুরানা পল্টন, কাকরাইল, মালিবাগ, রামপুরা পার হতে দেড় ঘণ্টারও বেশি লেগে যাচ্ছে। এদিকে এই এলাকার জলাবদ্ধতার কারণে যানজট পরিস্থিতি আরো ভয়াবহ রূপ নিয়েছে? জিপিও, পল্টন মোড়, কাকরাইলে রাস্তার পাশে শত শত মানুষ বৃষ্টির মধ্যে দাঁড়িয়ে আছে যানবাহনের অপেক্ষায়। রামপুরা-বনশ্রী ঢোকার মুখ থেকে শুরু করে ডেমরা পর্যন্ত রাস্তার মাঝে থাকা গর্তে পানি জমে ভয়াবহ শঙ্কার সৃষ্টি করেছে। বৃষ্টি ও যানজটে পল্টন, কাকরাইল, ফকিরাপুল, রাজারবাগ পুলিশলাইনস ও মালিবাগে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

ভুক্তভোগীরা জানান, কয়েক দিনের টানা বৃষ্টিতে কদমতলী থানার জুরাইন পোস্তগোলা এলাকার প্রায় সব রাস্তা পানিতে তলিয়ে গেছে। ফলে ভোগান্তিতে দিন পার করেছেন স্থানীয় বাসিন্দারা।

অন্যদিকে গুলশান, বনানী, বাড্ডা, নতুন বাজারসহ প্রগতি সরণিজুড়ে ব্যাপক যানজট লক্ষ করা গেছে। কাজ শেষে ঘরমুখো মানুষ পড়েন দুর্ভোগে। একই অবস্থা কুড়িল বিশ্বরোড থেকে বনানী, মহাখালী, ফার্মগেট, কাওরানবাজার, বাংলামোটর, শাহবাগমুখী সড়কে তীব্র যানজটে পথচলা প্রায় থেমে যায়।

Facebook Comments
Share Button

সম্পাদক- মো: মেহেদী হাসান সূইট, যুগ্ম-সম্পাদক- মোঃ আলিউল হক পলাশ, নির্বাহী সম্পাদক : গিয়াস উদ্দিন আহমেদ, প্রধান প্রতিবেদক- মোঃ জাবের ইবনে হায়াত খান
জিনিয়াস প্রোডাক্ট প্রাইভেট লিমিটেড ৭৫/এ কলাবাগান ঢাকা-১২০৫ কর্তৃক প্রকাশিত
মোবাইল : ০১৭১৯-৪৭৭১১৩, নিউজ : ০১৭১১-০৫৬৫৭২, ০১৬৭৬৩৬৯৪১৫
Email : gias.gpnews24@gmail.com

Desing & Developed BY ThemesBazar.Com

শিরোনাম :
★★ ব্রাজিলে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৫০, নিখোঁজ ১১২ ★★ হক বিরিয়ানি এন্ড ক্যাটারিং এর শুভ উদ্বোধন ★★ জেনেসিস প্রি-স্কুলে “লার্ন উইথ ফান” প্রোগ্রাম অনুষ্ঠিত ★★ ‘জিয়া পরিষদ’ রাবি শাখা কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত ★★ ছাত্রদলের ছয় নেতাকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ ★★ বিএনপি’র আন্দোলনে ভিতু হয়ে তারেক রহমান ও ডাঃ জোবাইদা’র বিরুদ্ধে ফরমায়েশি রায় : জিয়া পরিষদ ★★ বিএনপি’র মহাসমাবেশ সফল করতে জিয়া পরিষদ এর প্রস্তুতি সভা অনুষ্ঠিত ★★ ৬ দিনের সফরে ঢাকায় আসছেন ইইউ’র বিশেষ প্রতিনিধি ★★ কেডিজেএফ সভাপতি নজরুল, সম্পাদক রিজভী ★★ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরাও যুদ্ধাপরাধীদের বিচারে বাধা দিয়েছিলেন : প্রধানমন্ত্রী